1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রাইসির মৃত্যু: ইসরায়েলের দিকে সন্দেহের তির বঙ্গবন্ধু শান্তি পদক চালু, স্বর্ণ পদকের সঙ্গে পুরস্কার কোটি টাকা ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট ও নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত: রাইসি ছাড়াও নিহত হলেন যারা হেলিকপ্টার দুর্ঘটনা: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন নালিতাবাড়ীতে বিনা উদ্ভাবিত ধানের ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত ঘুমের ঘোরে একা ঘরে পুড়ে অঙ্গার হলেন বৃদ্ধা হেলিকপ্টার দুর্ঘটনা: জীবিত উদ্ধারের আশা কমছে রাইসির বান্দরবানে যৌথবাহিনীর সঙ্গে গোলাগুলিতে ৩ কেএনএফ সদস্য নিহত বান্দরবানে ব্যাংক ডাকাতি ও সরকারি অস্ত্র লুটের প্রতিবাদে মানববন্ধন

‘লাইলাতান নিসফে মিন শাবান’ শুরু হলো ক্ষমা ও মুক্তির রাত

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩

ইসলাম ডেস্ক : উম্মাতে মুহাম্মদির জন্য বছরে যে কয়টি বিশেষ দিনক্ষণ রয়েছে তন্মধ্যে এ রাতটিও একটি। ফজিলতময় এ রাতে ইবাদত-বন্দেগির ব্যাপারে হাদিসে রয়েছে সুস্পষ্ট নির্দেশনা। আল্লাহ তাআলা ৫ রাতের দোয়া ফেরত দেন না। তন্মধ্যে একটি আজকের শবে বরাত। সন্ধ্যা হতেই শুরু হয়েছে ক্ষমা ও মুক্তির এ রাত ‘শবে বরাত’।

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ তাআলা এ রাতে বান্দাহেকে গুনাহ থেকে মুক্তি দেন। আর সে কারণেই এ রাতকে লাইাতুল বারাত বা শবে বরাত নামকরণ করা হয়েছে। আর হাদিসের পরিভাষায় এ রাত ‘লাইলাতুন নিসফে মিন শাবান’ নামে পরিচিত।

আরবি হলো ‘লাইলাতুল বারাআত’। ফারসি ‘শব’ আর আরবি ‘লাইলাতুন’ অর্থ রাত বা রজনী। ‘বারাআত’ অর্থ হলো নাজাত, মুক্তি, নিস্কৃতি। আর লাইলাতু বারাআত শবে বারাআতের অর্থ দাঁড়ায় মুক্তি বা নাজাতের রাত।

হজরত আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, পাঁচটি রাত এমন আছে, যে রাতে বান্দার কোনো দোয়া ফেরত দেওয়া হয় না। আর তাহলা-

১. জুমআর রাতের দোয়া।

২. রজব মাসের প্রথম রাতের দোয়া।

৩. নিসফা শাবান তথা অর্ধ শাবানের রাতের দোয়া।

৫. ঈদুল আজহা তথা কোরবানির ঈদের রাতের দোয়া। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক)

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘জিবরিল আলাইহিস সালাম আমার কাছে এসেছিলেন এবং বললেন, আপনার প্রভু আপনাকে নির্দেশ দিয়েছেন (জান্নাতুল) বাকিতে যাওয়ার জন্য এবং তাদের জন্যে ক্ষমা প্রার্থনা করার জন্য।’ (মুসলিম)

অন্য হাদিসে এসেছে-

হজরত মুয়াজ ইবনে জাবাল রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলা অর্ধ শাবানের রাতে (শাবানের ১৪ তারিখ দিবাগত রাতে) সৃষ্টির দিকে (রহমতের) দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ছাড়া আর সবাইকে ক্ষমা করে দেন।’ (ইবনে হিব্বান)

হাদিসের আলোকেই প্রতিয়মান হয় যে, অর্ধ শাবানের এ রাত বান্দার ক্ষমা ও মুক্তির রাত। আল্লাহ তাআলা এ রাতের ইবাদত-বন্দেগি ও আমলকারীদের মাফ করে দেন। মধ্য শাবান রাতের ফজিলত বিষয়ে অনেক হাদিস রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবায়ে কিরাম, তাবেয়িগণ থেকে বর্ণিত হয়েছে বলে উল্লেখ করেছেন ইমাম ইবনে তাইমিয়া রাহমাতুল্লাহি আলাইহি।

এ রাতের সতর্কতা

তবে এ রাতের যে বিষয়গুলো দলমত নির্বিশেষে হক্কানি আলেম সমাজ কখনো সমর্থন করে না তাহলো-

– ঘর-বাড়ি, দোকান, মসজিদ আলোকসজ্জা করা।

– মাজার-কবরস্থানে ফুল দেওয়া ও আলোকসজ্জা করা।

– আতশবাজি, পটকা ফোটানো।

– সন্ধ্যা রাতে গুনাহ মুক্তির জন্য গোসল দেওয়া।

– পাড়া-মহল্লা কিংবা বাড়ি বাড়ি হালুয়া রুটি বিলানোর রেওয়াজ ইত্যাদি। বরং এসব রুসুম রেওয়াজ ইসলামি শরিয়া বিরোধী কাজ।

তাই সবার উচিত ক্ষমা ও মুক্তির রাতে সুন্নাহভিত্তিক আমলগুলো একাকি নিরবে নিভৃতে পালন করা। কেননা এ রাতে দীর্ঘ কেরাত এবং দীর্ঘ সেজদায় নামাজ পড়ার ব্যাপারে হাদিসের বর্ণনা রয়েছে। হাদিসে এসেছে-

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলেন, এক রাতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘুম থেকে ওঠে নামাজে দাঁড়িয়ে গেলেন এবং সেই নামাজে এতো দীর্ঘ সময় তিনি সেজদায় ছিলেন যে, আমার সন্দেহ হচ্ছিল তিনি ইন্তেকাল করেছেন কিনা। আমি উঠে গিয়ে তার বৃদ্ধাঙ্গুলি নাড়া দিলাম। আঙুলটি নড়ে উঠল। আমি নিশ্চিত হলাম যে তিনি বেঁচে আছেন। অতঃপর আমি আপন স্থানে ফিরে এলাম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেজদা থেকে মাথা উঠালেন এবং নামাজ শেষ করে এক পর্যায়ে বললেন- হে আয়েশা! তুমি কি ভেবেছ যে, আল্লাহর নবী তোমার উপর কোনো অবিচার করেছে? আমি বললাম, হে আল্লাহর রাসুল! আমি এমন কিছুই ভাবিনি। আমি বরং আপনাকে দীর্ঘ সময় সেজদায় দেখে ভয় পাচ্ছিলাম যে, আপনাকে আল্লাহ পাক উঠিয়ে নিলেন কিনা! অতপর রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি কি জান আজকের এ রাতটি কোন রাত? আমি বললাম, আল্লাহ ও তার রাসুলই ভালো জানেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, এ রাতটি শাবানের পঞ্চদশ রজনী। এতে মহান প্রভু তার বান্দাদের উপর বিশেষ দৃষ্টি দেন। ক্ষমাপ্রার্থীদের ক্ষমা করে দেন। রহমতপ্রার্থীদের রহমত দান করেন। অপরদিকে পরশ্রীকাতর ব্যক্তিদের আপন অবস্থায় ছেড়ে দেন।’

(শুয়াবুল ঈমান, আত তারগীব)

সুতরাং এ রাতে দীর্ঘ কেরাত ও লম্বা সেজদায় বেশি বেশি নফল নামাজ পড়া, তাহাজ্জুদের নামাজ পড়া, আল্লাহর কাছে তাওবা-ইসতেগফার, জিকির-আজকার ও কোরআন তেলাওয়াত করা ফজিলতপূর্ণ ইবাদত।

আল্লাহ তাআলা মুমিন মুসলমানকে যথাযথভাবে সুন্নাহর নির্দেশনা মোতাবেক রুসুম রেওয়াজ পরিহার করে এ রাতে ইবাদত-বন্দেগি করে নিজেদের ক্ষমা ও মুক্তি অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!